৩৮ শতাংশ বাড়ছে পানির দাম

[ad_1]

ওয়াসার কর্মকর্তারা জানান, আইন অনুযায়ী প্রতি বছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে বোর্ড সদস্যদের অনুমোদন নিতে হয়। আর ৫ শতাংশের বেশি বাড়াতে চাইলে নিতে হয় সরকারের অনুমোদন। সম্প্রতি আবাসিকে পানির দাম ১৮ টাকা ও বাণিজ্যিকে ৫০ টাকা করার জন্য সরকারের কাছে ওয়াসা কর্তৃপক্ষ অনুমোদন চায়। সরকার আবাসিকে পানির দাম ১৮ টাকাই রেখেছে। আর বাণিজ্যিকে দাম ধরেছে ৩৭ টাকা। সম্প্রতি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ চট্টগ্রাম ওয়াসার পানির দাম বাড়ার বিষয়ে প্রজ্ঞাপন জারি করে।

পানির দাম বাড়ানোর কারণ হিসেবে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ প্রথম আলোকে বলেন, পানির উৎপাদন খরচ এখন অনেক বেশি পড়ছে। আবার আগামী বছর থেকে ঋণের টাকা পরিশোধ করতে হবে। ফলে খরচ আরও বেড়ে যাচ্ছে। তাই পানির দাম বাড়াতে হচ্ছে। তবে চেষ্টা থাকবে বিভিন্ন খাতের খরচ কমাতে। এ ছাড়া হিউম্যান ও সিস্টেম লসও কমানো হবে।

ওয়াসা সূত্র জানায়, বর্তমানে ওয়াসার আবাসিক গ্রাহক সংযোগ আছে ৭৮ হাজার ৫৪২টি ও বাণিজ্যিক সংযোগ সংখ্যা ৭ হাজার ৭৬৭টি। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার দায়িত্ব নেওয়ার পর ১৩ বছরে চট্টগ্রাম ওয়াসার পানির দাম বেড়েছে ১২ বার। মাঝে গত বছর করোনা মহামারির কারণে ওয়াসা পানির দাম বাড়ায়নি।

[ad_2]

Source link

Leave a Comment