নিজেই বানাই নিজের ওয়েবসাইট | প্রথম আলো

[ad_1]

নিজে িনজে ওয়েবসাইট তৈরির জন্য খুব বেশি কারিগরি জ্ঞানের প্রয়োজন নেই। তবে ই-কমার্স, ই-লার্নিং, নিউজ পোর্টাল, সামাজিক যোগাযোগমাধ্যমের সাইট তৈরির জন্য অবশ্যই ভালো কারিগরি জ্ঞান ও দক্ষতা থাকা প্রয়োজন।

ওয়েবসাইট বানানোর জন্য প্রথম যে বিষয়টি জানা প্রয়োজন, তা হলো হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ বা এইচটিএমএল। আমরা ওয়েবসাইট দেখার জন্য যে অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করি, তাকে বলে ওয়েব ব্রাউজার। জনপ্রিয় ব্রাউজারগুলো হলো গুগল ক্রোম, এজ, ফায়ারফক্স, সাফারি। ব্রাউজার মূলত এইচটিএমএল চিনতে পারে। বিনা মূল্যে ও সহজে এইচটিএমএল শেখার ওয়েবসাইট হলো ডব্লিউথ্রিস্কুলস ডটকম (w3schools.com)। এখানে শেখার পাশাপাশি বিভিন্ন কাজও করা যায়।

এইচটিএমএল ব্যবহারের জন্য প্রয়োজন সিএসএস (ক্যাসকেডিং স্টাইল শিট)। সিএসএসের মাধ্যমে এইচটিএমএলে নকশা করা যায়। অর্থাৎ লেখার রং, আকার, ফন্ট, ছবির আকার কেমন হবে, বৃত্তাকারে দেখাবে কি না, একইভাবে বিভিন্ন ব্লকের পেছনের রং, লে-আউট কেমন হবে; বিভিন্ন উপাদানের অ্যানিমেশন; মোবাইলে কীভাবে দেখাবে—এই সবকিছু সিএসএসের মাধ্যমে নকশা করা যায়। এটিও ডব্লিউথ্রিস্কুলস ডটকম থেকে সহজে শেখা যাবে। ফলে শুধু এইচটিএমএল ও সিএসএস দিয়েই একটি ওয়েবসাইট বানানো সম্ভব।

যদি মনে হয় ওয়েবসাইটটি একটু ডাইনামিক করতে হবে, তবে  প্রোগ্রামিং ভাষার (ল্যাঙ্গুয়েজ) সাহায্য নিতে হয়। আর ব্রাউজারের জন্য বহুল ব্যবহৃত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হলো জাভাস্ক্রিপ্ট। এটি দিয়ে জটিল কাজ সহজে করা সম্ভব।

[ad_2]

Source link

Leave a Comment