বিদায়, রানি এলিজাবেথ | প্রথম আলো

[ad_1]

রানির সাত দশকের রাজত্বের অবসান দেখল বিশ্ব। গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

তিনি ৭০ বছর রাজকার্য পরিচালনা করে অনন্য ইতিহাস গড়েন। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর বড় ছেলে ৭৩ বছর বয়সী তৃতীয় চার্লস স্বয়ংক্রিয়ভাবে নতুন রাজা হয়েছেন। রানির মৃত্যুর পর ১০ দিন ধরেই তাঁর শেষকৃত্য আর নতুন রাজার দায়িত্ব গ্রহণের বিষয়টি সারা বিশ্বে আলোচিত ছিল। গতকাল সোমবার রানির শেষকৃত্যের মধ্য দিয়ে একটি দীর্ঘ সময়ের অবসান হলো।

রানি দ্বিতীয় এলিজাবেথের রাজত্ব শুরুর প্রথম দিকে কেউ কেউ একে নতুন এলিজাবেথান যুগ ঘোষণা করেছিলেন। নতুন রানিকে ঘিরে তৈরি হয়েছিল নতুন উৎসাহ–উদ্দীপনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের হতাশাময় ধূসর দিনগুলোকে পার করে প্রযুক্তি ও সমৃদ্ধির নতুন দিনের স্বপ্ন দেখতে শুরু করেছিল মানুষ। প্রথম কয়েক দশকে রানি তাঁর বুদ্ধিমত্তা দিয়ে সবকিছু সামলেছেন। গত কয়েক দশকে ব্যাপক পরিবর্তনশীল বিশ্বে তিনি ছিলেন অবিচল ও স্থিরমতি। গত কয়েক দিনে রানির গত কয়েক দশকের অর্জনকেই শ্রদ্ধাভরে স্মরণ করেছেন মানুষ।

[ad_2]

Source link

Leave a Comment