মানব সম্পদ ও ডিজিটাল প্রযুক্তি দিয়ে দেশ ৫ম শিল্প বিপ্লব বাস্তবায়ন করবে – মোস্তাফা জব্বার

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির হাত ধরে মানব সম্পদ ও ডিজিটাল প্রযুক্তি দিয়ে বাংলাদেশ ৫ম শিল্প বিপ্লব বাস্তবায়ন করবে। ডিজিটাল বিপ্লব কৃষিভিত্তিক বাংলাদেশকে শিল্প বিপ্লবের বাংলাদেশে রূপান্তর করেছে। চতুর্থ শিল্প বিপ্লবের ধারণাটি যান্ত্রিক কিন্তু পঞ্চম শিল্প বিপ্লবে মানুষ ও প্রযুক্তির সমন্বয়ের প্রয়োজন আছে বলে এটি মানবিক।

মন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফএইচ হল মুক্ত মঞ্চে এফএইচ হল ডিবেট ক্লাব আয়োজিত ত্রয়োদশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০২২ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি পৃথিবীতে বাংলাদেশের মর্যাদা বাড়িয়েছে। ২০১৬ সালে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণা প্রকাশের ৮ বছর আগে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষিত হয়। পরবর্তীতে ২০০৯ সালে ইংল্যান্ড, ২০১৪ সালে ভারত এবং ২০১৯ সালে পাকিস্তানসহ পৃথিবীর বিভিন্ন দেশ ডিজিটাল কর্মসূচি ঘোষণা করে।

Techshohor Youtube

নতুন প্রজন্মকে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, প্রযুক্তির ভাল মন্দ দুটি দিকই আছে। প্রযুক্তি থেকে মুখ ফিরিয়ে না নিয়ে প্রযুক্তির ভালোটাকে গ্রহণ করতে হবে। প্রযুক্তির চ্যালেঞ্জ প্রযুক্তি দিয়েই মোকাবেলা করতে হবে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডে চলে সে গুলো নিয়ন্ত্রণ করা কঠিন হলেও অসম্ভব নয়। ইতোমধ্যে ২২ হাজার পর্ন সাইট ও ছয় হাজার জুয়ার সাইট আমরা বন্ধ করেছি। প্রযুক্তির দক্ষতা আমাদের সংকট নিরসনে কাজ করবে।

মন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে বলেন, এই বিশ্ববিদ্যালয় রাজনীতি থেকে শুরু করে সামাজিক নেতৃত্বের পতাকা বহন করছে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ড. মাকসুদ কামাল এবং অধ্যাপক ড. শামসুর রহমান ও ডিভেড ক্লাবের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।



[ad_2]

Source link

Leave a Comment