নেটিজেনে কারুপণ্যে আলপনা’র পথচলা – টেক শহর

[ad_1]

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আলপনা পারভিন কারু পণ্য নিয়ে গড়া তাঁর অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান ‘কারু ক্যানভাস’।

প্রতিষ্ঠানের নাম নির্ধারন নিয়ে করা প্রশ্নে আলপনা জানালেন, অনেকগুলো নাম প্রথমে সিলেক্ট করা হয় , কি নাম দিব , কেন দিব , যে নাম চুজ করব তাঁর পেছনের ব্যাখ্যায় কি এইসব ভেবে জামালপুরের মেয়ে আলপনা নিজের ঐতিহ্য কে ধরেই নাম সিলেক্ট করলেন । অনেকগুলো পণ্য থাকবে এমন একটা ক্যানভাস তৈরির পেছেন এই গল্প ।

হাতের কাজের পণ্য আছে তাঁর কাছে । বেড কভার , কাঁথা , এসি কাঁথা , মেয়েদের পোশাক , কোটি , শতরঞ্জি , ফ্লোর ম্যাট , বাঁশের তৈরি পণ্য , টেবিল ল্যাম্প ইত্যাদি । মাত্র ৮ হাজার টাকা দিয়ে শুরু করেন আলপনার প্রথম সেল ৭০০ টাকা দামের একটি কোটি ।

Techshohor Youtube

আপনি উদ্যোক্তা হয়েছেন কেন ? এমন প্রশ্ন ছিল তাঁর কাছে । জানালেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী পড়াশুনা শেষ করেই চাকরির জগতে পা দেন । চাকরি করতে করতে মা হওয়ার সুবাদে তিনি চিকিৎসকের পরামর্শে চাকরির জগত থেকে বিরতি নেন । কিন্তু কর্মঠ মনে কেবল কিছু একটা করার ইচ্ছে । তাই সে মনের খোরাকের জন্য , মানসিক প্রশান্তির জন্য হস্তশিল্প নিয়ে শুরু করলেন কারু ক্যানভাস ।

উদ্যোগ নিয়ে শুরু করতে গিয়ে পণ্য সেল করব কি করে , পণ্য সোর্সিং , কনটেন্ট কিভাবে লিখব , মার্কেট এনালাইসিস করেছেন আলপনা। গত একবছরে তিন লাখ টাকার পণ্য সেল করেছেন তিনি ।

ক্রেতাদের কাছ থেকে কি কি সমস্যা পেয়েছেন এমন কথায় জানালেন , ডেলিভারি চার্জ নিয়ে বেশ প্রব্লেম । ঢাকার মধ্যে ৮০ টাকা এটা অনেকে মানতে চায় না । অনেকে ফ্রি দাবি করে । ডেলিভারি ম্যানের ফোন রিসিভ করে না । আবার পণ্য ফেরত দেয়ার কাহিনী ও হয় ।

মার্কেটে প্রতিযোগিতা নিয়ে আলপনা বললেন, একই পণ্য নিয়ে কাজ করলেও সকলে সহযোগী মনোভাবে থাকলে কাজে এগিয়ে যাওয়া যায় । টার্গেট পিপল কারা ? এমন সব প্রশ্নের বেশ তাৎপর্যময় জবাব দিয়েছেন তিনি । বিস্তারিত দেখুন ভিডিওতে ।



[ad_2]

Source link

Leave a Comment