ঢাকা ও রংপুরে রবির সফল ৫জি পরীক্ষা

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকা ও রংপুরে নির্দিষ্ট ব্যবহারভিত্তিক ৫জি প্রযুক্তি সফলভাবে পরিচালনা করল রবি। ঢাকার রবি কর্পোরেট অফিস (আরসিও) এবং রংপুরের কাস্টমার ওয়াক-ইন- সেন্টারে (ডব্লিউআইসি) এই পরীক্ষা চালায় অপারেটরটি। আর প্রযুক্তিগত সহায়তা দিয়েছে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লি.।

পরীক্ষায় এক জিবিপিএসের বেশি গতি দিয়ে রবি ভার্চুয়াল রিয়েলিটি ভিডিও, স্মার্টফোনের মাধ্যমে ক্লাউড গেমিং, অগমেন্টেড রিয়েলিটি ইন্টারেকশন, ৩৬০ প্যানোরেমিক লাইভ এবং খালি চোখে ৫-জি প্রযুক্তি দ্বারা চালিত থ্রিডি অভিজ্ঞতা প্রদর্শন করেছে। গ্রাহকরা শিগগিরই আরসিও ডব্লিউআইসি এবং রংপুর ডব্লিউআইসিতে ৫-জি প্রযুক্তির অভিজ্ঞতা নিতে পারবেন।

৫-জি পরীক্ষায় রবি’র ভারপ্রাপ্ত সিইও অ্যান্ড সিএফও, এম. রিয়াজ রশীদ, চিফ টেকনোলজি অফিসার (সিটিও) পেরিহান এলহামি আহমেদ মেতাওয়েহসহ রবি ম্যানেজমেন্ট কাউন্সিলের সদস্যরা এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ক্যারিয়ার নেটওয়ার্ক বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট অ্যাবেল ডেং, হুয়াওয়ে বাংলাদেশ অফিসের সিইও পিটার প্যান এবং হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের মার্কেটিং অ্যান্ড সেলস ভাইস প্রেসিডেন্ট জেসন টাও।

Techshohor Youtube

অনুষ্ঠানে রবি’র ভারপ্রাপ্ত সিইও অ্যান্ড সিএফও এম. রিয়াজ রশীদ বলেন, গ্রাহকদের জীবনে উদ্ভাবনী ডিজিটাল অভিজ্ঞতা প্রদানের অগ্রযাত্রার একটি বড় অংশ হলো এই ৫-জি। ৪-জির তুলনায় ৫-জি প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রগুলো সুনির্দিষ্ট। এই লক্ষ্যে আমরা ইতোমধ্যে ৫-জির সম্ভাব্য প্রায়োগিক ক্ষেত্রগুলি খুঁজে বের করতে দেশের বেশ কয়েকটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের সাথে কাজ করছি। তবে এই প্রযুক্তির সম্প্রসারণে বড় বাঁধা হলো ৫-জি হ্যান্ডসেটের অপ্রতুলতা।

রবি’র সিটিও পেরিহান এলহামি আহমেদ মেতাওয়েহ বলেন, “৫-জির মাধ্যমে প্রযুক্তি বিপ্লব শুরু হবে। নতুন নতুন সুযোগ তৈরি হবে, যা আমরা আগে কখনো দেখিনি। এর মাধ্যমে আইসিটি সেক্টরের বিশাল সম্ভাবনার পথ উন্মোচন হবে। একইসাথে শিল্প ও গ্রাহকরা উচ্চ মানের ডিজিটাল কন্টেন্ট এবং অত্যাধুনিক প্রযুক্তি উপভোগ করতে পারবেন। ৫-জি টেলিযোগাযোগ খাত
এবং সমাজে ব্যাপক প্রভাব ফেলবে। আমাদের ক্রমাগত সাফল্য ধরে রাখতে এবং গ্রাহকদের সেবা দিতে রবি সব সময় ভবিষ্যত নেটওয়ার্ক তৈরিতে কাজ করে যাবে।

উল্লেখ্য, প্রথম অপারেটর হিসেবে ২০১৮ সালের ২৫ জুলাই ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, এবং হুয়াওয়ের সহযোগিতায় ৫-জি প্রযুক্তির সফল পরীক্ষা পরিচলনা করে রবি।



[ad_2]

Source link

Leave a Comment