কলড্রপের নতুন নির্দেশনা আগেই বাস্তবায়ন গ্রামীণফোনের, মিলছে টকটাইম

[ad_1]

গ্রামীণফোনের প্রধান কার্যালয় জিপি হাউজ। ছবি : টেকশহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথম কলড্রপ হতে ক্ষতিপূরণের টকটাইম দেয়াসহ বিটিআরসির নতুন সিদ্ধান্ত সময়ের আগেই বাস্তবায়ন করেছে গ্রামীণফোন।

বিটিআরসি ১ অক্টোবর সময় বেঁধে দিয়েছিলো মোবাইল ফোন অপারেটরদের।

এক্ষেত্রে অন্য মোবাইল ফোন অপারেটরগুলো অপেক্ষা করলেও গ্রামীণফোন তার গ্রাহকদের আর অপেক্ষায় রাখেনি।  

Techshohor Youtube

গ্রামীণফোন  ২৯ সেপ্টেম্বর রাত ১২ট থেকেই গ্রাহকদের প্রথম কলড্রপের বিপরীতে জিপি-জিপি টকটাইম ফেরত দেওয়া শুরু করেছে । এর আগে অপারেটরটি তৃতীয় কলড্রপ থেকে গ্রাহকদের টকটাইম দিয়ে আসছিল।

এরআগে ২৭ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে বিটিআরসি কলড্রপের ক্ষতিপূরণ নিয়ে নতুন সিদ্ধান্ত দেয়। যেখানে প্রতিদিন প্রথম ও দ্বিতীয় কলড্রপের ক্ষেত্রে প্রতিটি কলড্রপের জন্য ৩০ সেকেন্ড বা ৩টি পালস (এক পালস ১০ সেকেন্ড) ক্ষতিপূরণ গ্রাহককে দিতে হবে। আর তৃতীয় হতে সপ্তম কলড্রপের ক্ষেত্রে প্রতিটি কলড্রপের জন্য ৪০ সেকেন্ড বা ৪টি পালস পাবে গ্রাহক। যা অননেট কলড্রপের জন্য, কার্যকরের কথা বলা হয় ১ অক্টোবর হতে।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারে সভাপতিত্বে ওই সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং ডাক ও টেলিযোযোগ সচিব মো. খলিলুর রহমান।

কলড্রপ নিয়ে বিশদ উপস্থাপনা দেন বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ।

দেশে মোবাইল ফোন অপারেটরদের কলড্রপের সার্বিক চিত্রে দেখা যায়, গ্রামীণফোন কলড্রপ কমিয়ে আনার ক্ষেত্রে উন্নতি করেছে। চলতি বছরের মে মাসে অপারেটরটি কোয়ালিটি অব সার্ভিসের সর্বোচ্চ ২ শতাংশ কলড্রপ বেঞ্চমার্কের বিপরীতে ০.৫৫ শতাংশ কলড্রপে নেমে এসেছে।

গ্রামীণফোনের সিএমও মোহাম্মদ সাজ্জাদ হাসিব বলেন, সেবার মানোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে গ্রামীণফোন। ফোরজি সেবা শক্তিশালী করতে ২০২১ সালের নিলামে অধিগ্রহণ করা তরঙ্গের ৮৫ শতাংশ ব্যবহার করছে গ্রামীণফোন।  একইসাথে সর্বোচ্চ সংখ্যক নেটওয়ার্ক টাওয়ারের মাধ্যমে দেশব্যাপী ফোরজি সেবা সম্প্রসারণ করেছে গ্রামীণফোন যা গ্রাহকদের অভিজ্ঞতায় প্রতিফলিত হচ্ছে।

তিনি বলনে, কলড্রপের সংখ্যাকে আরও কমিয়ে আনতে তারা ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছেন। পাশাপাশি গ্রাহকদের কলড্রপের জন্য টকটাইম দেয়া হচ্ছে, যেনো তারা যে অর্থ ব্যয় করছেন সে অনুযায়ী সেবা পান।

বিটিআরসির নতুন সিদ্ধান্তে, কলড্রপ নিয়ে সব মোবাইল ফোন অপারেটরদের জন্য অভিন্ন ইউএসএসডি কোড *১২১*৭৬৫# ডায়াল করে একজন গ্রাহক জানতে পারবেন তার আগের দিন, সপ্তাহ বা মাসিক অন-নেট কলড্রপের পরিমাণ কতো।

এরসঙ্গে রয়েছে, কলড্রপের ফলে পাওয়া কল মিনিট পরবর্তী দিনের প্রথম কল হতে ব্যবহারযোগ্য হবে। ফেরত পাওয়া মিনিট পুরোপুরি ব্যবহার শেষ হওয়ার আগে গ্রাহকের অ্যাকাউন্ট হতে কোনো টাকা কাটা যাবে না।

এছাড়া কলড্রপের জন্য ফেরত দেয়া টকটাইমের বিষয়ে গ্রাহককে এসএমএস করে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে জানাতে হবে।

গ্রামীণফোন ইতোমধ্যে সবগুলো সিদ্ধান্তই বাস্তাবায়ন করেছে।



[ad_2]

Source link

Leave a Comment