মানুষের চেয়েও দ্রুতগতিতে ফাস্টফুড তৈরি করছে রোবট ফ্লিপ্পি-২

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: রেস্টুরেন্টে কড়া করে ভাজা হচ্ছে ফ্রেঞ্চ ফ্রাই, সাথে অন্যান্য ফাস্টফুড খাবার। আর এসব খাবার মানুষের চেয়েও দ্রুতগতিতে তৈরি করছে রোবট। যুক্তরাষ্ট্রের সাউথ ক্যালিফোর্নিয়ার একটি খাবারের দোকানে খাবার তৈরির দায়িত্বে রয়েছে ফ্লিপ্পি-২ নামের রোবট।

একটি বড় রোবট হাত (যেমনটি স্বয়ক্রিয় কারখানায় দেখা যায়) ক্যামেরা ও কৃত্রিম বুদ্ধিমত্তার নির্দেশনায় ফ্রিজ থেকে ফ্রোজেন ফ্রেঞ্চ ফ্রাইসহ অন্যান্য খাবার বের করে। এরপর এগুলোকে গরম তেলে ঢেলে দেয়ার পর ভালো করে ভেজে পরিবেশন করার ট্রেতে উঠিয়ে দেয়। প্যাসাডেনায় মিসো রোবটিকস ইনকরপোরেশন নামের একটি কোম্পানি এই রোবট তৈরি করে। তাদের ৯০ জন ইঞ্জিনিয়ার এসব রোবট তৈরি ও পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছেন।

বিভিন্ন রেসেপি দেখে ফ্লিপ্পি-২ অনেক ধরনেরই খাবার তৈরি করতে পারে। এরফলে কর্মচারী রাখার প্রয়োজন অনেকটাই কমে আসে। আর এসব রোবট মানুষের চেয়েও দ্রুতগতিতে কাজ করতে পারে বিধায় দ্রুত অর্ডারের ডেলিভারি দেয়া যায়।

Techshohor Youtube

মিসোর প্রধান নির্বাহি কর্মকর্তা মাইক বেল এক সাক্ষাতকারে বলেছেন, ‘যখন একটি অর্ডার আসে তখন এটি স্বয়ক্রিয়ভাবে ফ্লিপ্পির কাছে চলে যায়। এটি অনেক দ্রুতগতিতে আরো নির্ভুলভাবে কাজ করে। মানুষের চেয়ে আরো নির্ভরযোগ্যভাবে কাজ আদায় করা যায় এর মাধ্যমে।’

রোবটটি তৈরি করতে মোট পাঁচ বছর সময় লেগেছে বলে জানিয়েছে মিসো। বর্তমানে এটি বাণিজ্যিকভাবে পাওয়া যাচ্ছে।
মিসো বলেন, ‘আমরা যখন একটি রোবট কোথাও সেট করি তখন যে গ্রাহকরা আসে তারা সবাই রোবটের সাথে ছবি তুলতে চায় ভিডিও করতে চায় ও নানা ধরনের প্রশ্ন করে। দ্বিতীয়বার যখন তারা আসে তখন এটি খুবই স্বাভাবিকভাবে দেখে।’
একটি বড় স্ক্রিনে রোবটদের কার্যক্রম তদারকি করে মিসোর প্রকৌশলীরা। কোন সমস্যা হলে তারা এটি সমাধান করে দেয়। সান ডিয়ানো, হোয়াইট ক্যাস্টলসহ বিভিন্ন স্থানে রেস্টুরেন্টে রোবটিক ফ্রাই কুক নিয়োগ দেয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের বড় বড় ফাস্ট-ফুড চেইনগুলো রোবট নিয়োগ দিলেও তা প্রকাশ করতে দ্বিধায় রয়েছে। কারন তারা মনে করে এটি প্রকাশ হলে অনেকেই মনে করবেন মানুষের কাজ নিয়ে যাবে রোবট।

রয়টার্স/আরএপি



[ad_2]

Source link

Leave a Comment