গুগলের অভিজ্ঞতা দিয়ে তৈরি বিজ্ঞাপন ও ট্র্যাকারমুক্ত সার্চ ইঞ্জিন নীভা

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিতে নীভা নামে একটি বিজ্ঞাপন এবং ট্র্যাকারমুক্ত সার্চ ইঞ্জিন চালু হয়েছে। সর্বপ্রথম গত বছর যুক্তরাষ্ট্রে সার্চ ইঞ্জিণটি চালু হয়। সেখানে নীভার ছয় লাখ ব্যবহারকারী রয়েছে। নীভার উদ্ভাবক শ্রীধর রামস্বামী গুগলে দীর্ঘ ১৬ বছর কাজ করেছেন।

রামস্বামী বিবিসি নিউজকে বলেছেন, ‘মার্কেটপ্লেসে গুগলের আধিপত্য রয়েছে। একটি কোম্পানি হিসেবে এটি তাদের শেয়ারহোল্ডারদেরকে আরো বেশি আয় এব মুনাফা দিতে বদ্ধপরিকর; ফলে তারা প্রচারিত বিজ্ঞাপনের সংখ্যা বাড়াতেই থাকে।’

রাবস্বামী বলেছেন, প্রযুক্তিখাত ক্রমে সাধারন মানুষের তথ্য ‘শোষণকারী’ হয়ে উঠেছে। এর অংশ হতে চাই না। ট্র্যাকার মূলত ব্যবহারকারীর অনলাইন অ্যাক্টিভিটিসের তথ্যগুলো শেয়ার করে। এসব তথ্য শেয়ারের অন্যতম উদ্দেশ্য থাকে ব্যবহারকারীরর অনলাইন তথ্য পেয়ে তার পছন্দ অনুযায়ি বিজ্ঞাপন প্রচার করা।

Techshohor Youtube
শ্রীধর রামস্বামী

গুগলকে নীভা কোনভাবে পেছনে ফেলতে পারে কিনা এমন প্রশ্ন করা হলে বিশ্লেষক স্টিপ লিউ বলেছেন, ‘বাস্তবিক অর্থে না। গুগলের আয় অনেক বেশি। মূলত যেসব ব্যবহারকারী তাদের ব্যাক্তিগত গোপনীয়তা রক্ষা নিয়ে চিন্তিত এটি তাদের জন্য একটি বিকল্পমাত্র।’

সার্চ ইঞ্জিণটিতে যেকোন সার্চ বিনামূল্যে, তবে পাসওয়ার্ড ম্যানেজার অ্যাকসেস ও ভার্চুয়াল প্রাইভেন নেটওয়ার্কের (ভিপিএন) মতো সেবাগুলো সাবস্ক্রিপশনের মাধ্যমে পাওয়া যায়। যুক্তরাজ্যে এই সাবসক্রিপশন ফি প্রতিমাসে পাঁচ পাউন্ড।

বিনিয়োগাকারীদের থেকে এখন পর্যন্ত ৭৭ দশমিক ৫ মিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে নীভা।

নীভা যেভাবে কাজ করে

গুগল ও নীভা উভয় সার্চ ইঞ্জিনে ‘মাইগ্রিন’ শব্দটি অনুসন্ধান করলে প্রথম পৃষ্ঠায় একই ধরনের ফলাফল দেখায়। যেখানে বিভিন্ন আর্টিকেল ও বাস্তব তথ্যের লিংক থাকে। ‘বিএমডবিøউ’ অনুসন্ধান করলে উভয় সার্চ ইঞ্জিনেই গাড়িনির্মাতা কোম্পানিটির ওয়েবসাইট ও উইকিপিডিয়ায়ে প্রবেশের লিংক পাওয়া যায়। তবে গুগলে এরসাথে সোশ্যাল মিডিয়া , ম্যাপ ও কার-ডিলারদের লিংক পাওয়া যাবে। গুগলে অনেক বেশি বৈচিত্র পাওয়া যায় কিন্তু একটি গাড়ি কেনার দিকেই ব্যবহারকারীকে আগ্রহী করে তুলে।

নীভার ক্রোম ব্রাউজার এক্সটেনশন পরিদর্শন করা ওয়েব পৃষ্ঠাগুলোয় ইনস্টল করা ট্র্যাকারদের লিস্ট করে। অন্যদিকে গুগল এসব পৃষ্ঠায় ভিজিট করা ব্যবহারকারীদের তথ্য পেয়ে যাচ্ছে। রামস্বামী বলেছেন, আমি যখন এক্সটেনশন অ্যাক্টিভেট করি তখন এডিটরিয়াল কনটেন্টে কোন ধরনের বিজ্ঞাপন প্রদর্শিত হয় না।

বিবিসি/আরএপি



[ad_2]

Source link

Leave a Comment