চিপ ঘাটতি মোকাবিলায় বড় পরিকল্পনা স্যামসাংয়ের

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: সেমিকন্ডাক্টর ঘাটতির কারনে ফোন, ট্যাবলেট, গাড়ি ও অন্যান্য ইলেক্ট্রিক পণ্যের উৎপাদন কার্যক্রম ব্যহত হচ্ছে। ভবিষ্যতে এ ধরনের সমস্যা যাতে ভালোভাবে মোকাবিলা করা যায় সেজন্য চিপ ম্যানুফ্যাকচারিং কার্যক্রম সম্প্রসারণের পরিকল্পনা ঘোষণা করেছে স্যামসাং। ২০২৫ সালের মধ্যে দুই ন্যানোমিটারের এবং ২০২৭ সালের মধ্যে ১ দশমিক ৪ ন্যানোমিটারের চিপ তৈরি করবে বলে জানিয়েছে কোম্পানিটি।

স্যামসাং কাজ করবে গাড়ির জন্য অতিপ্রয়োজনীয় নন-ভোলাটাইল মেমোরির (এনভিএম) নতুন নকশা নিয়েও। এর মধ্যে ১৪ ন্যানোমিটারের এনভিএম ২০২৪ সালে ও এর পরের বছর ৮ন্যানোমিটার এনভিএম বাজারে আনবে স্যামসাং। চলতি বছরের তুলনায় ২০২৭ সালের মধ্যে উৎপাদন সক্ষমতা তিনগুন বৃদ্ধিরও ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

বিশ্বের উন্নত চিপগুলোর অনেক স্যামসায়ের হাত ধরে উৎপাদিত হলেও কোম্পানিটি এখনো তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী টিএসএমসির তুলনায় অনেকটাই পিছিয়ে। বর্তমানে টিএসএমসি প্রযুক্তি খাতে নের্তৃত্ব দিচ্ছে। অ্যাপলের জন্য এমওয়ান ও এমটু চিপসহ বেশিরভাগ এএমডি প্রসেসর উৎপাদন করে থাকে টিএসএমসি।

Techshohor Youtube

তবে স্যামসাং আশা করছে তাদের নতুন প্রসেসর ও আধুনিক ম্যানুফ্যাকচারিং-এ আকৃষ্ট হয়ে টিএসএমসির কিছু ক্রেতা তাদের কাছে চলে আসবে। এর ফলে চিপ সংকট অনেকটাই কমে আসবে ও অনেক ইলেক্ট্রিক পণ্যের দামও কমবে।

স্মার্টফোন, রেফ্রিজারেটরের মতো সম্পূর্ণরূপে একত্রিত করা পণ্যের জন্য দক্ষিণ কোরিয় কোম্পানি স্যামসাং সুপরিচিত। এছাড়াও বিশ্বের কয়েকটি সেরা সেমিকন্ডাক্টর ফাউন্ড্রিজ রয়েছে কোম্পানিটির। যেখানে উন্নত চিপ সহযোগে কম্পিউটার, ফোন, ট্যাবলেট ও অন্যান্য অনেক ডিভাইসের যন্ত্রাংশ সংযোজন করা হয়। যেমন- স্যামসাং সব ধরনের স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ওয়ান চিপসেট তৈরি করে থাকে (এই চিপসেটগুলো চলতি বছর স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ফোনগুলোয় ব্যবহার করা হবে) পাশাপাশি আইফোনে ব্যবহৃত মেমোরি চিপগুলোও তৈরি করে থাকে কোম্পানিটি। ক্রমবর্ধমান চাহিদার পাশাপাশি কোভিড-১৯ মহামারীর কারনে সাপ্লাই চেইনে সৃষ্ট সমস্যায় চিপ সংকট দেখা দিয়েছে মারাত্বকভাবে। এর ওপর স্যামসাংয়ের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী তাইওয়ানের সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) বর্তমানে ম্যানুফ্যাকচারিং সমস্যায় রয়েছে। আর এ সুযোগ কাজে লাগিয়ে চিপ ম্যানুফ্যাকচারিং বৃদ্ধি করতে চাইছে স্যামসাং।

আরএপি



[ad_2]

Source link

Leave a Comment