স্বতন্ত্র কাজে নিজেকে পরিচিত করতে ঝুমকি শুরু করেন অনলাইন উদ্যোগ রূপসা

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা করেছেন ঝুমকি বসু , এলএলবি করে এডভোকেটশিপও নিয়েছেন, তারপর একটি বেসরকারি ইউনিভার্সিটিতে শিক্ষকতাও করছিলেন । ৫ বছর পেশাগত জীবনের মোড় ঘুরে যায় মাতৃত্বের কারনে । স্বতন্ত্র কাজে নিজেকে পরিচিত করতে ঝুমকি বসু শুরু করেন অনলাইন উদ্যোগ রূপসা ।

বাচ্চার জন্মদিনে কি ধরনের গহনা পরবেন ? এমন ভাবনায় নিজেই কিছু বানানোর প্ল্যান করলেন , পরিকল্পনামত দোকান থেকে টুকিটাকি জিনিস কিনে নিজ হাতে বানালেন গহনা । সেই গহনা পরে যখন অনুষ্ঠানে গেলেন তখন সকলে ভীষণ প্রশংসা করতে থাকল । এই প্রশংসাই ঝুমকিকে সিদ্ধান্ত নিতে সাহায্য করল, তিনি ভাবলেন তাহলে গহনা নিয়েই কাজ করা যায় । সেদিন ই রুপসার যাত্রা শুরু ।

ভীষণ আনন্দের সাথে কথা বলছিলেন ঝুমকি , তিনি কাজ করে এই পর্যন্ত এসে ভীষণ খুশি । এত্ত পড়াশুনা করে মেয়ে গয়না বানাবে , সেই গয়না বিক্রি করবে এই কথা কিছুতেই মানতে পারছিলেন না ঝুমকির মা । তিনি অবাক হয়ে গেছিলেন ঝুমকির প্ল্যান শুনে । মায়ের অবাক হওয়া কথায় মেয়ে একেবারে দমে যায় নি , বরং আরও এগিয়ে গেছে । তিনি বলছিলেন, চাকরি হচ্ছে অন্যের তত্তাবধানে কাজ করা আর উদ্যোগ হচ্ছে নিজের ব্যবসা এবং আমি আরও কয়েকজনকে কাজ দিতে পারব । আমার নিজের আলাদা একটা পরিচয় হবে ।

Techshohor Youtube

বাসায় বসে কাজ করে অর্থ উপার্জন করা খুব টাফ বলছিলেন ঝুমকি । কারন সাংসারিক সব কাজের ফাঁকে উদ্যোগের কাজ করতে হয় কিন্তু যারা ফুল টাইম অফিস করে তারা একটা নির্দিস্ট সময়ে চাকরি করেন , তাদের কাজে ঘরের কাজের প্রভাব থাকে না । যারা নারী উদ্যোক্তা হিসেবে আছে তারা অনেক টাফ কাজ করছেন, বলছিলেন ঝুমকি ।

বাংলাদেশের ডেলিভারি চার্জ কম হলে দেশের পণ্য কলকাতা সহ অন্যান্য দেশে খুব বিক্রি হত, এই বিষয়ে সরকারের ব্যবস্থা নেয়া উচিত বলে মনে করেন ঝুমকি ।

নতুনদের জন্য পরামর্শ দিয়েছেন- কোন নেগেটিভ কথায় দূর্বল হওয়া যাবে না , মানসিক দৃঢ়তা বজায় রেখে কাজ করে যেতে হবে।

স্বপ্ন দেখেন সরকার একটা উদ্যোগ গ্রহন করুন – অন্যান্য দেশের সাথে কথা বলুক , ডেলিভারি চার্জ ন্যুনতম করা হোক তাহলে আমার পণ্য এখন যেমন আত্মীয় স্বজনের মাধ্যমে বিদেশ যাচ্ছে সেভাবে যাবে না , আমি রপ্তানি করব , আমার একটা আউটলেট হবে । আরও শুনুন ভিডিওতে ।



[ad_2]

Source link

Leave a Comment