জেনারেটরে ইলেক্ট্রনিকস পণ্য ব্যবহারে সতর্কতা

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: বারবার বিদ্যুৎ চলে যাওয়া এখন একটি নিয়মিত ব্যাপার হয়ে উঠেছে। বিদ্যুতের এই আসা-যাওয়ায় ইলেক্ট্রনিকস পণ্যেগুলো অনেক সময়ই পুড়ে যায়। বিকল্প ব্যবস্থা হিসেবে কম্পিউটারের মতো ইলেক্ট্রনিকস পণ্যগুলো চালাতে পেট্রল জেনারেটর ব্যবহার করা যায়। তবে জেনারেটর ব্যবহার পুরোপুরি ঝামেলামুক্ত নয়। এখানেও কিছু সতর্কতা অবলম্বন করতে হয়।

কেন জেনারেটর ইলেক্ট্রনিকস পণ্যের জন্য সমস্যা?

একটি গ্যাসচালিত জেনারেটর অভ্যন্তরীণ দহন ইঞ্জিন ব্যবহার করে বিকল্প বিদ্যুৎ উৎপাদন করে। বহনযোগ্য জেনারেটরগুলোয় হারমোনিক ডিসটোরশন নামে একধরনের সমস্যা হয়। এটি মূলত এসি পাওয়ারের একাধারে চলমান সাইন ওয়েভে বিঘœ সৃষ্টি করে। যদি এই হারমোনিক ডিসটোরশনের মাত্রা বেশি হয় তাহলে সংবেদনশীল ইলেক্ট্রনিকস পণ্যগুলো পুড়ে বা জ্বলে যেতে পারে।
এখানে কিছু সতর্কতা অবলম্বন…

Techshohor Youtube

কম্পিউটার অথবা অন্য কোন সংবেদনশীল ইলেক্ট্রনিকস পণ্যে পেট্রলচালিত জেনারেটর ব্যবহার করতে চাইলে দুটি জিনিস প্রয়োজন।
প্রথমত, জেনারেটরটির টিএইচডি অথবা টোটাল হারমোনিক ডিসটরশন অবশ্যই পাঁচ শতাংশের নিচে থাকতে হবে। ডিসটরশনের মাত্রা এরচেয়ে বেশি থাকলে তা ইলেক্ট্রনিকস পণ্যের জন্য যুতসই হবে না ও তা ব্যবহার করা ঠিক হবে না।
দ্বিতীয়ত, এটি ইলেক্ট্রনিকস পণ্যের সুরক্ষা দিবে এমন প্রোটেকশন ফিচারের মাধ্যমে তৈরি হতে হবে। এছাড়াও কম্পিউটারে মাত্রাতিরিক্ত ভোল্টেজ প্রবেশ ও এখান থেকে নীল ধোঁয়া বের যাতে না হয় সেজন্য অবশ্যই সুরক্ষা ব্যবস্থা রাখতে হবে।

কম্পিউটার ও জেনারেটরের মাঝে বাফার ডিভাইস ব্যবহার

ডেস্কটপ ডিভাইসের ক্ষেত্রে পিসি ও জেনারেটরের মাঝে ইউপিএস (আনইন্টারাপটিবল পাওয়ার সাপ্লাই) ব্যবহার করা সবচেয়ে ভালো বুদ্ধি। এর ফলে যেকোন কারনে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে কম্পিউটারে পুনরায় বিদ্যুৎ সরবরাহে সময় দিবে অথবা নিরাপদে কম্পিউটার বন্ধ হবে। আর ল্যাপটপের ইউপিএস এর ভেতরেই থাকে, ফলে কোন সমস্যা হয় না।

এছাড়া বিদ্যুতের উঠানামায় বিশেষ করে লোডশেডিংয়ের সময় ইলেক্ট্রনিকস পণ্যে যে ক্ষতি হবে তা মোকাবিলায় গ্রিড পাওয়ারে একটি সার্জ প্রোটেক্টর ব্যবহার করা যায়। যদি লোডশেডিং খুব বেশি পরিমান হওয়ার সম্ভাবনা থাকে তাহলে ইউপিএস ও সার্জ প্রোটেক্টর (একটি ইউপিএসের ভেতরেই মূলত সার্জ প্রোটেক্টর থাকে) ব্যবহার করা ভালো।

লিথিয়াম ব্যাটারি পাওয়ার স্টেশন

লিথিয়াম ব্যাটারি পাওয়ার স্টেশনের মাধ্যমে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপসহ অন্যান্য ইলেক্ট্রনিকস ডিভাইস ব্যবহার করা যায়। এই ব্যাটারি পাওয়ার স্টেশনগুলো মূলত কম ঝামেলাযুক্ত, হারমোনিক ডিসটরশন কম ও সরাসরি ডিসি পাওয়ারের সাথে যুক্ত হয়। ইলেক্ট্রনিকস পণ্য বিদ্যুৎ দিয়ে চালানোর সময় ডিসি থেকে এসি ও পুনরায় ডিসি মুডে আসার সময় কোন বিদ্যুতের অপচয় হয় না।

লিথিয়াম ব্যাটারি পাওয়ার স্টেশন মূলত বিদ্যুৎ থাকা অবস্থায় গ্রিড পাওয়ার থেকে চার্জ হয় ও বিদ্যুৎ না আসা পর্যন্ত এসি পাওয়ার বা বিকল্প বিদ্যুৎ সরবরাহ করে থাকে। ভালো মডেলের লিথিয়াম ব্যাটারিগুলো অফ গ্রিড চার্জের জন্য সামঞ্জস্যপূর্ণ সৌরপ্যানেলের সাথে যুক্ত হতে পারে।

ইন্টারনেট/আরএপি



[ad_2]

Source link

Leave a Comment