শেষ হল ৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : বুধবার ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)-তে শেষ হল ৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান । দুইদিনব্যাপী আয়োজিত রোবটিকস নিয়ে শিশু-কিশোরদের মেধা অন্বেষণের এই অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

৭-১৮ বছর বয়সী দেশের ৬৪টি জেলা থেকে মোট ১০২৪ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। জুনিয়র এবং চ্যালেঞ্জ দুইটি গ্রুপে এবছর মোট ৫টি ক্যাটাগরিতে জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়। এগুলো হল- রোবট গ্যাদারিং, রোবট ইন মুভি, ফিজিক্যাল কম্পিউটিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি এবং রোবটিকস কুইজ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বাচ্চাদের সুকুমার বৃত্তি-চিন্তার সক্ষমতার বিকাশ এবং পরীক্ষার চাপ কমানোর বিষয়টি নতুন পাঠ্যসূচিতে ইন্ট্রোডিউস করতে হচ্ছে। ইতিমধ্যে বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রাথমিকভাবে ষষ্ঠ শ্রেণি থেকে শুরু হচ্ছে। আমাদের চেষ্টার পাশাপাশি অভিভাবক ও শিক্ষকদেরও এক্ষেত্রে এগিয়ে আসতে হবে।

Techshohor Youtube

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য প্রদান করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম। এতে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি লাফিফা জামাল। শুভেচ্ছা বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন সেঁজুতি রহমান। আলোচনা পর্ব শেষে পঞ্চম রোবট অলিম্পিয়াডে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মুহম্মদ জাফর ইকবাল ও মহিবুল হাসান চৌধুরী।

এ বছর ৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্বে ক্রিয়েটিভ ক্যাটাগরির জুনিয়র গ্রুপে স্বর্ণপদক অর্জন করেছে উইলিয়াম ক্যারি একাডেমীর শিক্ষার্থী জাইমা জাহিন ওয়ারা ও ন্যাভি এংকোরেজ স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী মাহরুজ মোহাম্মদ আয়মান। একই গ্রুপে রৌপ্যপদক অর্জন করেছে বিএএফ শাহীন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীবৃন্দ মাহদিন মালিক ও মেহতাজ উদ্দিন আহমেদ এবং ব্রোঞ্জপদক অর্জন করেছে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী শবনম খান।

ক্রিয়েটিভ ক্যাটাগরির চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক অর্জন করেছে চিটাগং গ্রামার স্কুল-ঢাকার শিক্ষার্থী তাফসীর তাহরীম, জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী রাফিহাত সালেহ ও মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মাহির তাজওয়ার, রৌপ্যপদক অর্জন করেছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থীবৃন্দ আবরার শহীদ, সাফওয়ান বিন হোসেন ও রায়েম ওমায়ের সাইদ এবং ব্রোঞ্জপদক অর্জন করেছে চিটাগং গ্রামার স্কুল-ঢাকার শিক্ষার্থী কাজি মুস্তাহিদ লাবিব, সানবিমসের শিক্ষার্থী নাশীতাত যাইনাহ রহমান এবং ওয়াই ডব্লিউ সি এ হায়ার সেকেন্ডারি গার্লস স্কুলের শিক্ষার্থী নুসাইবা তাজরীন তানিশা।

রোবট ইন মুভির জুনিয়র গ্রুপে ব্রোঞ্জপদক অর্জন করেছে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী শবনম খান। রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক অর্জন করেছে ধানমণ্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আরেফিন আনোয়ার ও ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী রাগিব ইয়াসার রহমান, রৌপ্যপদক অর্জন করেছে ভিকারুন্নিসা নুন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীবৃন্দ সামিয়া মেহনাজ ও মাইশা সোবহান এবং ব্রোঞ্জপদক অর্জন করেছে রাজশাহী কলেজের শিক্ষার্থী সাদিয়া আনজুম পুষ্প ও ভাঙ্গুরা পাবলিক স্কুলের শিক্ষার্থী বিএম হামিম।

ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরির চ্যালেঞ্জ গ্রুপে রৌপ্যপদক অর্জন করেছে উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ওমর করিম ও ব্রোঞ্জপদক অর্জন করেছে সাউথ পয়েন্ট স্কুলের শিক্ষার্থী মারজিয়া আফিফা পৃথিবী।

রোবটিকস কুইজের জুনিয়র গ্রুপে স্বর্ণপদক অর্জন করেছে বরিশাল জিলা স্কুলের শিক্ষার্থী সামিন মুস্তাকিম, রৌপ্যপদক অর্জন করেছে মডেল একাডেমীর শিক্ষার্থী আবদুল্লাহ আল মিনহাজ এবং ব্রোঞ্জপদক অর্জন করেছে লোহাগড়া সরকারি পাইলট হাই স্কুলের শিক্ষার্থী মাহির ফয়সাল, ওয়াই ডব্লিউ সি এ হায়ার সেকেন্ডারি গার্লস স্কুলের শিক্ষার্থী রুদাইবা তারান্নুম, কুমিল্লা জিলা স্কুলের শিক্ষার্থী মোহাম্মদ সাইফ আল ফাহাদ ও বিএএফ শাহীন কলেজ ঢাকার শিক্ষার্থী নামির মোহাম্মদ ওয়াদি আহসান।

রোবটিকস কুইজের চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক অর্জন করেছে জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ সাফায়েত উল্লাহ শান্ত, রৌপ্যপদক অর্জন করেছে মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মুইদ হাসান অহন ও গ্রিন ফিল্ড ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী জুমারিয়া আল রুহান ও মোহাম্মদ রাফিদ রায়হান এবং ব্রোঞ্জপদক অর্জন করেছে সিংড়া দমদমা পাইলট হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীবৃন্দ রাকেশ সাহা ও জাকারিয়া সাজিদ, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থী তোয়াহা জোবায়ের ও হলিক্রস বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী তাসনিম মাসুদ।

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে বাংলাদেশে রোবট অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে। এ অলিম্পিয়াড আয়োজনের অংশ হিসেবে এ বছর সারা দেশের ৩০০টি সংসদীয় আসনে অবস্থিত শেখ রাসেল স্কুল অফ ফিউচার ল্যাবে অলিম্পিয়াডের অ্যাক্টিভেশন অনুষ্ঠান হয়েছে। ৮টি বিভাগের ১০টি শেখ রাসেল স্কুল অফ ফিউচার ল্যাবে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী রোবটিকস প্রশিক্ষণ কর্মশালা। জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য থেকে পরবর্তীতে হাতে-কলমে প্রশিক্ষণ এবং দল নির্বাচনী ক্যাম্পের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরাই ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে থাইল্যান্ডের ফুকেট- এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।



[ad_2]

Source link

Leave a Comment