গণমাধ্যমকর্মীদের নিরাপদ ইন্টারনেটের অভিজ্ঞতা নিশ্চিত করতে প্রশিক্ষণ অনুষ্ঠিত

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : টেকনোলজি মিডিয়া গিল্ড এর সহায়তায় গণমাধ্যমকর্মীদের ডিজিটাল লিটারেসি ও সাইবার নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে সোমবার । অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রাজধানীর একটি হোটেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এ প্রশিক্ষণ কার্যক্রম আয়োজন করে। সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন শীর্ষক প্রকল্প থেকে এই প্রশিক্ষণ দেয়া হয়। দেশের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ৫০ জন গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন। উদ্দেশ্য গণমাধ্যমকর্মীদের জন্য নিরাপদ ইন্টারনেটের অভিজ্ঞতা নিশ্চিত করা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রণজিৎ কুমার, নির্বাহী পরিচালক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, মুরসালিন হক জুনায়েদ, সাধারণ সম্পাদক টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ, মোহাম্মদ কাওছার উদ্দীন, সভাপতি টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ। উদ্বোধনী বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম।

Techshohor Youtube

বক্তব্যে এন এম জিয়াউল আলম বলেন, সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও সাইবার অ্যাটাক বাড়ছে। আমরা সতর্ক হচ্ছি ঠিকই, তবে সেটি আরও বাড়াতে হবে। তবেই সাইবার হামলা মোকাবিলা করা যাবে। এখন তরুণ-তরুণীদের সাইবার জগতে সতর্ক ও সচেতন হতে হবে বেশি। তা ছাড়া সাইবার জগতে বড় ধরনের অঘটন ঘটতে পারো তাই আমাদের উচিত সবার সম্মিলিত সহযোগিতার মাধ্যমে তা মোকাবিলা করতে হবে।

সচিব বলেন, আমাদের ডিজিটাল ডিভাইসগুলোও এখন নিরাপদ নয়। সব সময় সাইবার অপরাধীরা ওঁত পেতে থাকে। এমন আয়োজনের মাধ্যমে সমন্বিত উদ্যোগ নিয়ে আমরা ডিজিটাল বাংলাদেশকে নিরাপদ করতে পারবো।

টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশের সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ সরকারের সংশ্লিষ্ট সংস্থাকে ধন্যবাদ এই উদ্যোগে টিএমজিবিকে সঙ্গী করার জন্য। তিনি প্রত্যাশা করেন তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় এই উদ্যোগের মাধ্যমে সাংবাদিকরা নিজেদেরকে অনলাইনে নিরাপদ রাখার পাশাপাশি তাদের সংবাদের মাধ্যমে দেশের জনগণকে অনলাইনে নিরাপদ রাখতে অগ্রণী ভূমিকা পালন করতে পারবে।

টিএমজিবির সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ সংবাদকর্মীদের জন্য এমন আয়োজন করায় আইসিটি বিভাগকে ধন্যবাদ জানান। তিনি এমন আয়োজনের মাধ্যমে সাইবার নিরাপত্তা নিয়ে সচেতনতা ছড়িয়ে দেয়া সম্ভব হবে বলে মনে করেন।

অনুষ্ঠানে ডিজিটাল লিটারেসি বিষয়ে প্রশিক্ষণ দেন বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কনসালটেন্ট জহিরুল ইসলাম খান। সভাপতিত্ব করেন মোহাম্মদ খায়রুল আমীন, মহাপরিচালক, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। শুভেচ্ছা বক্তব্য দেন মোহাম্মদ সাইফুল আলম খান, প্রকল্প পরিচালক বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

প্রশিক্ষণে নিয়ে গণমাধ্যমকর্মীরা সাইবার নিরাপত্তা, সাইবার বুলিং, গুজব, অনলাইন প্রাইভেসি, ডিজিটাল ফুটপ্রিন্ট ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জনে সক্ষম হবেন এবং বাস্তব জীবনে এই জ্ঞানের প্রয়োগের মাধ্যমে ডিজিটাল জগতকে আরো নিরাপদ করে তুলতে পারবেন বলে বক্তারা মনে করেন।
প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের ডিজিটাল লিটারেসি সার্টিফিকেট প্রদান করা হয়।



[ad_2]

Source link

Leave a Comment