স্টার্টআপদের উন্নয়নে আইডিয়া প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : বুধবার স্টার্টআপদের উন্নয়নে আইডিয়া প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” এই বেসিক প্রশিক্ষণ আয়োজন করে।

আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে অবস্থিত আইডিয়া প্রকল্পের কার্যালয়ে প্রায় ২৫ জন প্রশিক্ষাণার্থী অংশ নেন।

Techshohor Youtube

দিনব্যাপী এই প্রশিক্ষণের বিষয়গলো হল মানব সম্পদ ব্যবস্থাপনা, বিনিয়োগ এবং পিচিং স্কিল ডেভেলপমেন্ট, বিজনেস স্কেলেবেলিটি ও গ্লোবাল মার্কেট, লিগ্যাল বিষয়সহ কপিরাইট এবং প্যাটেন্ট। আইডিয়া প্রকল্পের অভিজ্ঞ পরামর্শকগণ এ প্রশিক্ষণ প্রদান করেন।

আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ আলতাফ হোসেন এই আয়োজনে উপস্থিত থেকে বলেন, বর্তমানে স্টার্টআপদের জন্য সরকারের পক্ষ থেকে সুযোগ-সুবিধা রয়েছে। উদ্যোক্তাদের জন্য রয়েছে মেন্টরিং সাপোর্ট, অনুদান সাপোর্ট, ভেঞ্চার ক্যাপিটাল সাপোর্টসহ নানা সুযোগ যার মাধ্যমে তৈরি হয়েছে একটি সুন্দর ইকোসিস্টেম। এই সুযোগগুলো তরুণদের সঠিকভাবে কাজে লাগাতে হবে।

তিনি আরো বলেন, স্টার্টআপদের জন্য আইডিয়া প্রকল্পের মাধ্যমে স্টার্টআপদের কল্যানে এ ধরনের সহযোগিতা চলমান থাকবে। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সরকারের রূপকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সরকার সঠিকভাবে এগিয়ে যাচ্ছে ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে আইসিটি বিভাগের আওতায় ২০১৬ সাল থেকে উদ্ভাবন সহায়ক ইকোসিস্টেম ও উদ্যোক্তা সংস্কৃতি তৈরিতে কাজ করছে আইডিয়া প্রকল্প। তরুণ উদ্ভাবকদের সক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি তরুণদের মাঝে ব্যাপকভাবে উদ্ভাবনী ধারণাকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে আইডিয়া।

আরও পড়ুন

১০০০ নারী উদ্যোক্তা পেল আইডিয়া প্রকল্প থেকে ৫ কোটি টাকার অনুদান

গর্ভাবস্থা পর্যবেক্ষণে কোটি টাকার আইডিয়ার খোঁজে চ্যালেঞ্জ প্রতিযোগিতা

পার্বত্য চট্টগ্রামে স্যানিটারি প্যাড ও রান্নার চুলার উদ্ভাবনে আইডিয়া প্রতিযোগিতা শুরু



[ad_2]

Source link

Leave a Comment