দেশের ডাটা দেশের ভেতর সংরক্ষণ অপরিহার্য – মোস্তাফা জব্বার

[ad_1]

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের ডাটা দেশের ভেতর সংরক্ষণ অপরিহার্য। ডাটা নিরাপত্তা নিশ্চিত করতে সরকার সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণে কাজ করছে ।

স্মার্ট ক্লাউড সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামানের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধিদল ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সাথে বৃহস্পতিবার বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে দেখা করতে গেলে মন্ত্রী এসব কথা বলেন।

সাক্ষাতকালে তারা ক্লাউড ডাটা সেন্টারের জন্য টাওয়ার শেয়ারিং, ফাইভ-জি সংযোগ, দেশের ডাটা দেশের মধ্যে রাখার প্রয়োজনীয়তা এবং ক্লাউড কম্পিউটিংয়ের জন্য ক্লাউড সার্ভিসের প্রয়োজনীয়তাসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

Techshohor Youtube

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী দেশের মধ্যে দেশের ডাটা সংরক্ষণ ও নিরাপত্তার বিষয়ে কথা বলে বলেন, ডাটা হচ্ছে আগামী পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ। এই সম্পদের সংরক্ষণ ও নিরাপত্তার কোন বিকল্প নেই। ক্লাউড ডাটা সেন্টারের জন্য ফাইভ-জি প্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে তিনি সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের বিনিয়োগ খুবই সময়োপযোগী বলে উল্লেখ করেন।

তিনি বলেন, ডাটা ক্লাউডের মাধ্যমে আইওটি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসছে। ক্লাউড ডাটা সার্ভিস মোবাইল ফোনের তথ্য , ফটো বা ভিডিও ই-মেইল, ডিজিটাল কমার্স, ওয়েব হোস্টিং ইত্যাদির ক্ষেত্রে আমূল পরিবর্তনের সূচনা করবে।

মন্ত্রী স্মার্ট ক্লাউড সার্ভিস প্রতিষ্ঠার পাশাপাশি দেশের কৃষি ও মৎস‌চাষে আইওটি প্রযুক্তি সম্প্রসারণে সংশ্লিষ্টদের বিনিয়োগের আহ্বান জানান।

প্রতিনিধিদল ক্লাউড ডাটা সেন্টারের জন্য ঢাকা, রাজশাহী, যশোর ও চট্রগ্রামে টাওয়ার লোকেশন হিসেবে তাদের পরিকল্পনার কথা মন্ত্রীকে বলেন । মন্ত্রী স্মার্ট সার্ভিস লিমিটেডকে ক্লা্উড ডাটা সেন্টার প্রতিষ্ঠায় ফাইভ-জি সংযোগ ও টাওয়ার শেয়ারিংসহ সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন ।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন সাবেক নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, রিয়ার এডমিরাল ( জুলফিকার আজিজ অব:), তারেক রফি ভুইয়া এবং মো: মইনুল ইসলাম মজুমদার।



[ad_2]

Source link

Leave a Comment